অনুসন্ধান    

Logo

 
Logo

আফাদ সম্পর্কে

আশির দশকের মাঝামাঝি থেকে ‘ক্ষমতায়ন’ শব্দটি একটি জনপ্রিয় পরিভাষা হয়ে উঠে এবং তা উন্নয়ন, কল্যাণ, অংশগ্রহণ, দারিদ্র বিমোচনের মত শব্দগুলোর সাথে ব্যবহৃত হতে থাকে। ক্ষমতায়ন উন্নয়ন প্রক্রিয়ার অপরিহার্য অংশ। ক্ষমতায়নের ধারায় মানুষ সিদ্ধামত্ম গ্রহণ প্রক্রিয়া ও বাসত্মবায়নে অংশগ্রহণ করার সক্ষমতা অর্জন করে। নারী ও পুরূষ উভয়েই এ সমাজের অংশ। কাজেই নারীর ক্ষমতায়ন শুধু নারী ইস্যু নয়, বরং একটি সামাজিক ইস্যু। এ ইস্যু প্রতিষ্ঠার লক্ষ্যে সরকার ও উন্নয়ন সংগঠনসমূহ দীর্ঘদিন কাজ করছে। সরকার নারীর ক্ষমতায়ন বাসত্মবায়নে আইন সংস্কার ও সিদ্ধামত্ম গ্রহণ প্রক্রিয়ায় নারীকে অমত্মর্ভুক্ত করার পরেও নির্বাচিত নারী প্রতিনিধিদের দায়িত্ব-কর্তব্য কাগুজে-আইনেই সীমাবদ্ধ। ফলে তৃণমূল পর্যায়ের নারীদের অধিকার বাসত্মবায়নে তারা কোনো ভূমিকাই রাখতে পারছে না। ক্ষমতায়ন তৃণমূলেই বিপন্ন হচ্ছে। আবার বিভিন্ন ধরনের নারী নির্যাতনমূলক অপরাধের কারণে নারীকে উন্নয়নের মূল স্রোতধারায় আনয়নের ক্ষেত্র সংকুচিত হচ্ছে, ফলে ‘সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্য’ অর্জন হচ্ছে সুদূর পরাহত।
নারী অধিকার ও ক্ষমতায়নের বিষয়ে আমাদের স্ব-উদ্যোগে গবেষণার ফলাফলে দেখা যায়, সচেতনতার অভাব ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং নারী সংগঠনগুলোর যথাযথ সমন্বয়ের অভাবে নারীর অবস্থা ও অবস্থানগত অর্জন সম্ভব হচ্ছে না।
এ গবেষণার সুপারিশসমূহের উপর দেশের বিভিন্ন সত্মরের নারীদের মমত্মব্য ও মতামতের ভিত্তিতেই ১৯৯৮ সালে ‘‘এসোসিয়েশন ফর অল্টারনেটিভ ডেভেলপমেন্ট (এএফএডি)’’ প্রতিষ্ঠা লাভ করে। এ প্রতিষ্ঠানের মূল লক্ষ্য ও উদ্দেশ্য হলো, ‘সামাজিক গণজাগরণের মাধ্যমেই নারী অধিকার ও ক্ষমতায়ন নিশ্চিতকরণ’।
১৯৯৯ সালে মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক রেজিষ্ট্রেশনকৃত যার নম্বর-মবিঅ/কুড়ি/রেজি:২৯/৯৯ তারিখ ২৫/০৫/১৯৯৯ইং, ২০০১ যুব উন্নয়ন অধিপ্তর কৃর্তক রেজিষ্ট্রেশনকৃত যার নম্বর-যুউঅ/কুড়ি-১৪১:সদর-২২/২০০১ তারিখ ১৮/০১/২০০১ইং এবং  ২০০৯ সালে এনজিও বিষয়ক ব্যুরো কর্তৃক নিবন্ধনকৃত যার নম্বর-২৪৪৩ তারিখ ২৬/০৫/২০০৯ইং। সংস্থার বর্তমান কর্ম এলাকা কুড়িগ্রাম জেলার ১৬টি ইউনিয়ন, ০২টি পৌরসভা ও ৬৫টি গ্রামে। কুড়িগ্রাম জেলার হত দরিদ্র নারী, শিশু, কিশোর/কিশোরী ও প্রতিবন্ধি ব্যক্তিদের জীবন জীবিকার মান উন্নয়ন ও  অর্থনৈতিক স্বাবলম্বিতা অর্জনের লক্ষ্যে কাজ করে চলেছে। বিভিন্ন উন্নয়ন সহযোগি সংস্থা যেমন-ডবি-উএফপি,একশন এইড বাংলাদেশ, ইউএসসিসি-বি কানাডা, প্র্যাকটিক্যাল একশন, বাংলাদেশ ফ্রি্ডম ফাউন্ডেশন, স্টেপস্  টুয়াডর্স ডেভেলপমেন্ট, ব্র্যাক, ইউরোপীয়ান ইউনিয়ন, ওয়াটার এইড বাংলাদেশ, উবীনীগ, নারীপক্ষ, এনজিও ফোরাম ও সিডিডি’র  অর্থায়নে ২০০২ সাল থেকে অদ্যাবধি সংস্থা কর্তৃক বাসত্মবায়িত উলে¬খযোগ্য কর্মসূচী হলো- উপ-আনুষ্ঠানিক শিক্ষা, লাইফ স্কীল এডুকেশন,স্বাস্থ্য, পুষ্ঠি, স্যানিটেশন, নারীর ক্ষমতায়ন, জেন্ডার এবং সুশাসন, প্রশিক্ষন, আইনী সহায়তা, এডলোসেন্ট রিসোর্স সেন্টার, পরিবেশ বান্ধব কৃষি, জলবায়ু প্রশমন ও নিরসন, দূযোর্গ ব্যবস্থাপনা, ঝুঁকিপূর্ণ শিশুশ্রস হ্রাস, খাদ্য নিরাপত্তা ও প্রতিবন্ধি উন্নয়ন কার্যক্রম উলেস্নখযোগ্য। সংস্থার মোট ষ্টেকহোল্ডারের মধ্যে নারী ৬৫৯৭, পুরূষ ১৬৩৫, শিশু ৭৫৯, কিশোর-৫২৯, কিশোরী -১০৮৯ ও প্রতিবন্ধি ৯৩৬ জন  যারা উন্নয়নের একজন অংশীদার হিসাবে নিজেদের বিভিনণ কর্মকান্ডে সম্পৃক্ত করতে পেরেছেন।


 

প্রধান পৃষ্ঠপোষক :
এ বি এম আজাদ
জেলা প্রশাসক, কুড়িগ্রাম ।

পৃষ্ঠপোষক:
মোঃ ইমতিয়াজ হোসেন
অতিরিক্ত জেলা প্রশাসক ( সাবিক ), কুড়িগ্রাম ।

ডোমেইন পরিকল্পনা ও সমন্বয়কারী :
মোঃ আব্দুল ওয়ারেছ আনসারী
সহকারী কমিশনার ( গোপনীয় ), কুড়িগ্রাম

NGO সমূহ